সেবাপ্রত্যাশি নাগরিকদের চাহিদা পূরণের লক্ষ্যে ২০০০ সালে জনপ্রশাসন সংস্কার কমিশন (Public Administration Reform Commission-PARC) সরকারী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহে নাগরিক সনদ প্রণয়ন ও বাস্তবায়নের সুপারিশ করে ।নাগরিক সনদ প্রবর্তনের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল সেবা গ্রহীতাদেরকে প্রপ্য সেবা সম্পর্কে আবহিত করা । সচিবালয় নির্দেশমালা,২০১৪-তে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নাগরিক বান্ধব সেবা প্রদানের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে ।উক্ত নির্দেশমালায় সেবা পদ্ধতি সহজিকরণ (Service Process Simplification-SPS) অন্তর্ভূক্ত করা হয়েছে, যা সেবার মানোন্নয়নে সরকারী কর্মকর্তদেরকে উদ্ভূদ্ধ করবে ।
সুশাসনের অন্যতম পূর্বশর্ত হচ্ছে সরকারী প্রতিষ্ঠানগুলোকে সেবা প্রদানে সক্ষম ও গতিশীল করা এবং তাদের দায়বদ্ধতা নিশ্চিত করা । তথ্য অধিকার আইন -২০০৯ কার্যকর হওয়ার পর সরকারী সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সেবা সম্পর্কে তথ্য প্রদানের বাধ্যবাধকতা সৃষ্টি হয়েছে । এসব বিবেচনায় জনসন্তুষ্টি অর্জনের সরকারী দপ্তরের সেবাসমূহের বিস্তারিত তথ্যাবলি আকেই স্থানে (Single Access Point) সন্নিবেশ ও বিশ্লেষণ করার জন্য “ সেবা প্রোফাইল প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয় । এ লক্ষ্যে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসও সেবা সহজীকরণে একটি যুগোপযোগী ও মানসম্মত সেবা প্রোফাইল প্রণয়ন করেছে ।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস